সমস্যা যখন সকালে

সমস্যা যখন সকালে

আমাদের ফেসবুক পেইজে প্রায়ই মেসেজ আসে, ‘ভাই,সকালে ফজরের পরের সময়ে বেশি পর্ন দেখার আগ্রহ জাগে। এ অবস্থা থেকে পরিত্রাণের উপায় কী?’

আমরা সকলেই জানি সকালের সময়টা কতটা গুরুত্বপূর্ণ। এ সময়ে আল্লাহর রাসূল ﷺ কখনও ঘুমাতেন না। সকালে উম্মতের রিজিকে বরকতের জন্য তিনি দুআও করে গেছেন। তাই মুসলিম হিসেবে আমরা সকালে জাগতে চাই।

আমাদের কাছে প্রায়ই মেসেজ আসে, ‘ভাই,সকালে ফজরের পরের সময়ে বেশি পর্ন দেখার আগ্রহ জাগে’।

অনেক ভাইয়েরা ফজরের পর জেগে থাকেন। চেষ্টা করেন প্রোডাক্টিভ কিছু করার। কিন্তু, সকালে ঘরের সব মানুষ ঘুমিয়ে থাকেন। হাতে গুরুত্বপূর্ণ কোনো কাজও থাকে না। পর্ন দেখে মাস্টারবেট করলে গোসল নিয়েও নেই ঝামেলা। এ পরিস্থিতিতে তাদের জন্য নিজেকে কন্ট্রোল করা আসলেই কঠিন হয়ে দাঁড়ায়।

এমন সমস্যা হলে কী করা উচিত?

সকালে কিছু অভ্যাস গড়ে তোলার মাধ্যমে এ সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব, ইনশা আল্লাহ্‌—

  • রাতেই সকালের কাজের পরিকল্পনা করে রাখুন।
  • ফজরের নামাজের জন্য একটু আগে উঠুন। উঠে ওজু করে এসে আল্লাহর কাছে দু’আ করুন, যেন আল্লাহ্‌ আপনাকে পর্ন আসক্তিসহ অন্য সব গুনাহ থেকে বেঁচে থাকতে সহায়তা করেন।
  • পুরুষেরা ফজরের নামাজ মসজিদে পড়ুন। নামাজের পর সকালের জিকিরগুলো করুন।
  • ফজরের পর বাসায় এসে কুরআন পড়ুন। অভ্যাস না থাকলে প্রথমে ১৫ মিনিট, এরপর ৩০ মিনিট। এভাবে সময় বাড়াতে পারেন। কুরআনের সাথে আপনার সম্পর্ক যত মজবুত হবে, শয়তান আপনার কাছ থেকে ততো দূরে সরতে থাকবে।
  • যদি সেক্সচুয়াল ড্রাইভ বেশি থাকে তাহলে ফজরের নামাজ পড়ে এসেই শুয়ে জিকির করতে থাকুন। ঘুম চলে আসবে।
  • জেগে থাকলে আগে আগেই গোসল করে ফেলতে পারেন। গোসলের পর মাস্টারবেট করলে আবার গোসল করতে হবে এ চিন্তায় আর পর্ন দেখা হবে না আশা করি। এ ছাড়াও সকালের গোসলটা বেশ রিফ্রেশিং। ঘুমও চলে যায়, কাজেও ভালো মনোযোগ দেওয়া যায়।
  • সকালে জাগলে মিনিমাম প্রথম এক ঘণ্টা স্ক্রিন (মোবাইল, ল্যাপটপ, পিসি) সামনে বসবেন না।
  • সকালে মস্তিষ্কে ডোপামিন লেভেল বাড়ায় এমন কিছু খাবার খান। যেমন: আপেল, কলা, কাঠবাদাম, চেরি, দই।
  • বেশির ভাগ দিনই যদি সকালে পর্ন দেখা হয়ে থাকে এবং খুব গুরুত্বপূর্ণ কাজ না থাকে, তাহলে কয়েক সপ্তাহ সকালে ঘুমান। এতে আসক্তির সাইকেলে পরিবর্তন আসবে। তীব্রতা কমবে। (তবে এটা স্থায়ী সমাধান না। দিন শেষে, আপনাকে সকালের জন্য করা রুটিনে অভ্যস্ত হতে হবে।)

এ কাজগুলো নিয়মিত করলে সকালে আপনার মাইন্ডসেট পজিটিভ থাকবে এবং পজিটিভ এনার্জি নিয়ে সারাদিন পার করতে পারবেন, ইনশা আল্লাহ্‌।

পর্ন আসক্তি থেকে মুক্তির উপায় নিয়ে বিস্তারিত জানতে পড়তে পারেন ওয়ায়েল ইব্রাহিমের ঘুরে দাঁড়াও বইটি।

COMMENTS

WORDPRESS: 0