লস্ট মডেস্টি

লস্ট মডেস্টি

আমরা আজ এমন এক পৃথিবীতে বাস করছি যেখানে ‘modesty’ শব্দটা যেন হারিয়ে গেছে। রাস্তার পাশের বিলবোর্ড থেকে শুরু করে অ্যাডভারটাইজমেন্ট, মুভি, টিভি সিরিজ সব জায়গায় যৌনতার ছড়াছড়ি।

১. কিছুদিন আগে এক চা দোকানে বসে চা খাচ্ছি। পাশ থেকে মধ্যবয়স্ক কিছু লোকের কথা কানে ভেসে এলো..
ভাই, অমুকের বউরে দেখছেন।
অনেক ___! শালায় অনেক লাকি।
ছবি দেখবেন?.. ফেইসবুক থেইক্কা নামাইছি।
এরপর মোবাইলটা একজনের হাত থেকে আরেকজনের হাতে পাস হচ্ছে আর একেকজন ঐ মহিলার ফিগার বিশ্লেষণে মেতে উঠেছেন। আমি আর আমার ফ্রেন্ড টিকতে পারছিলাম না তাদের কথা শুনে। বের হয়ে গেলাম সেখান থেকে।

২. ম্যানেজমেন্ট ক্লাস করছি। ক্লাস শুরু হওয়ার ১০ মিনিট পর একটা মেয়ে ক্লাসে প্রবেশ করল। মেয়েটা প্রেজেন্টেশন উপলক্ষে শাড়ী পরে এসেছে। ক্লাসের সব ছেলেরা হা করে তাকিয়ে আছে। সাথে স্যারও পড়ানো বাদ দিয়ে ড্যাব ড্যাব করে তাকিয়ে মেয়েটাকে দেখছে আর বলছে, বাহ! তোমাকে আজ অসাধারণ সুন্দর লাগছে। এছাড়াও আশপাশ থেকে মেয়েটার সৌন্দর্য নিয়ে এক একটা বিশেষণ(ওয়াও, আমেজিং,হট ইত্যাদি) ভেসে আসছে। আমি মেয়েটাকে দেখার চেয়ে স্যার এবং অন্য ছেলেদের এক্সপ্রেশন দেখে বেশী মজা পাচ্ছিলাম। মেয়েটা আসন দখল করার আগ পর্যন্ত সবাই তাকে মন ভরে দেখল। মেয়েটাও নিজেকে নিয়ে খুব প্রাউড ফিল করছিলো। কিছুক্ষণ পরপর মুখ বাঁকাচ্ছিল।
স্যার বলল,- আজ তোমাকে প্রেজেন্টেশন ছাড়াই ২০/২০ দিয়ে দিতে ইচ্ছে করছে। মেয়েটা শুনে মুচকি একটা হাসি দিল। সেই হাসি দেখে স্যার আরও মুগ্ধ। পারলে এখনি মেয়েটাকে ২০, সাথে আরও ৫ বোনাস দিয়ে দেন।

পশ্চিমাদের কাছে সৌন্দর্য একটি প্রতিভা। তাদের মতে এটা এক্সপোজ করার জিনিস। সবাইকে দেখানোর মাঝে নিহিত রয়েছে সৌন্দর্যের সার্থকতা। এই মানসিকতার এক্সট্রিম ফর্ম হচ্ছে মডার্ন স্লেভারি বা প্রসটিটিউশন। দ্বিতীয় ঘটনাতে স্যার এই মতবাদকেই ইনডিরেক্টলি সাপোর্ট দিয়েছেন। এদের কাছ থেকে কীভাবে আমরা নৈতিকতার শিক্ষা পাব?

পর্নোগ্রাফি নারীদের প্রতি পুরুষদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে ফেলে। নারীদের অবজেক্ট হিসেবে ট্রিট করতে শেখায়। যার ফলশ্রুতিতে প্রথম ঘটনায় বর্ণিত লোকগুলোর এই অবস্থা।

ফ্রেন্ডের মোবাইলে দেখা কোন আকর্ষণীয় মেয়ের ছবি, বিলবোর্ড বা যে কোন যৌন আবেদনীয় অ্যাডভার্টাইসমেন্ট পর্নের ট্রিগার হিসেবে কাজ করতে পারে। তাই এসব ট্রিগার থেকে দূরে থাকতে হবে। তা না হলে নির্জনতার যে কোন মুহূর্তে আটকা পড়তে পারেন পর্নের ফাঁদে।

COMMENTS

WORDPRESS: 0