পর্ন আমাদের চরিত্র ধ্বংস করে

পর্ন আমাদের চরিত্র ধ্বংস করে

আমি যখন পঞ্চম শ্রেণীতে পড়তাম তখন ইন্টারনেট কী জিনিস তা-ই ভালোভাবে বুঝতাম না। আর পর্ন তো বহুত দূরের কথা। তবে ক্লাসে মাঝেমাঝে কিছু ছেলেকে ফিসফিস করতে শুনতাম। কেমন যেন অশ্লীল সব আলাপে মেতে উঠতো তারা। পরিবারের নারী সদস্যদের নিয়ে সেক্সচুয়াল ফ্যান্টাসি। এর চেয়ে জঘন্য আর কী হতে পারে!

আমার মনে প্রায়ই প্রশ্ন জাগত- এসব গল্প ওরা বানায় কীভাবে? পরে একদিন তাদেরই কারও কাছে একটা চটি বই দেখেছিলাম। আচ্ছা, তাহলে এখান থেকেই অশ্লীল সব গল্পের সূত্রপাত। এই সেক্সচুয়াল ফ্যান্টাসি থেকে মায়ের বয়সী ক্লাসের ম্যাডাম পর্যন্ত রেহাই পায়নি।

কিছুদিন পর এক বন্ধু ক্লাসে ধরা খেল। এই, কী হয়েছে? কী হয়েছে? আরে কিছু না… অমুকে তমুক নায়িকার একটা নগ্ন ছবি এনেছিল। বইয়ের ভেতরে ছিল ছবিটা। ব্যাগের ভেতর থেকে বই বের করতেই টুপুস করে ছবিটা বেরিয়ে ফ্যানের বাতাসে উঠে ম্যাডামের পায়ের সামনে গিয়ে পড়ল। এরপর যা হবার তা-ই হলো। অভিভাবক ডাকা হয়েছিলো। সেদিন মনের ভেতরটা কেমন যেন করছিল। মেয়েদের নগ্ন ছবি পাওয়া যেতে পারে এমনটা আমি ভুলেও কখনো চিন্তা করিনি। নিজের অজান্তেই ঘটনাগুলো আমার অন্তরে রেখাপাত করতে থাকে। অবসরে নানান বাজে চিন্তা ভর করত। আমি ভুলে যেতাম আমার ক্রিকেট খেলার কথা। আড্ডা দিতে ভালো লাগত না। ছোটো ভাইয়ের সাথে দুস্টোমিও আর করা হতো না। আগে বৃষ্টি হলেই বাসা থেকে বেরিয়ে যেতাম, দুহাত মেলে বৃষ্টিতে ভিজতাম। সেই আমি বৃষ্টিও উপভোগ করা ভুগে গিয়েছিলাম। হারিয়ে গিয়েছিলাম অশ্লীল দুনিয়ায়। কল্পনার লাল-নীল অন্ধকারে।

যখন অষ্টম শ্রেণীতে পড়ি আমাদের দেশে তখন কেবল এমপি ফাইভ এলো। ক্লাসের শেষ বেঞ্চে টিফিন পিরিয়ডে জটলা পাকিয়ে থাকত ছেলেরা। কী যেন দেখত? একদিন আমিও উকি দিলাম। এ তো দেখি চটি গল্পেরই বাস্তব ভিডিও। অশ্লীল গল্প আর বইয়ে সীমাবদ্ধ নেই; গল্পের নায়ক নায়িকারা এখন নীল পর্দায়। ভিডিওর প্রতিটা সিন আমার অন্তরে দাগ ফেলে দিচ্ছিল। আমি অনুভব করতে পারছিলাম, আমার সুস্থ অন্তরটা কীভাবে অসুস্থতার দিকে এগিয়ে যাচ্ছিল। আসলে যখন কিছু পবিত্র থাকে তখন সেখানে হালকা অপবিত্রতার ছোঁয়াও শেলের মতো বিঁধে। আর আমরা তো দেখছিলাম পর্ন, দুনিয়ার চোখে দেখা যায় এমন সবচেয়ে জঘন্য জিনিস। অন্তরে এর প্রভাব কতোটা খারাপ হতে পারে তা বলে বোঝাবার মতো নয়। কারণ, যে একবার পর্ন আসক্ত হয়েছে সে পবিত্র অন্তর কী জিনিস তা আর সহজে অনুভব করতে পারে না। আর সুন্দর চরিত্র…

এর কথা আর না-ই বললাম।

(এক আসক্ত ভাইয়ের গল্প অবলম্বনে লেখা)

COMMENTS

WORDPRESS: 0