আসক্তি মোকাবেলা করার ৩টি অস্ত্র

আসক্তি মোকাবেলা করার ৩টি অস্ত্র

আপনার মধ্যে বাস করছে এক আসক্ত সত্ত্বা, যার কথায় আপনি এতদিন ধরে কান দিয়েছিলেন বলেই সে আজ এত শক্তিশালী হয়ে উঠেছে। কিন্তু আপনি চাইলেই এই আসক্ত সত্ত্বাকে দূরে ঠেলে দিতে পারেন। এর জন্য প্রয়োজন প্রবল ইচ্ছাশক্তি ও শৃঙ্খলা। আসক্তি থেকে মুক্তির এ যাত্রায় সঠিক গন্তব্যে পৌঁছনোর জন্য আপনার ইচ্ছাশক্তি যত প্রবল হবে আপনার সেই আসক্ত সত্ত্বাও তত দূর্বল হতে থাকবে, একসময় আপনি তার অস্তিত্যের কথা ভুলে যাবেন এবং আপনার কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করতে সক্ষম হবেন। আপনি হয়ত ভাবছেন, মাঝেমাঝে যৌন চাহিদা এত বেশি থাকে যে ইচ্ছাশক্তি ধরে রাখাটা কষ্টকর হয়ে যায়। আমিও আপনার সাথে একমত। তবে আপনি যদি হাল না ছেড়ে লেগে থাকেন, ব্যর্থ হবার পরও যদি উঠে দাঁড়ান আপনি অবশ্যই পারবেন। আর এই আসক্তি মোকাবেলা করার জন্য আপনার প্রয়োজন:

  • ভাল খাবার খাওয়া: ভাল খাবার আমাদের আচরণে পরিবর্তন আনে। তাই ভাল এবং পুষ্টিকর খাবার খান এবং যে খাবারগুলো যৌন চাহিদা বাড়িয়ে দেয় সেগুলো থেকে কিছুদিন দূরে থাকুন, যেমন: লবঙ্গ, ডুমুর, ডিম, তরমুজ ইত্যাদি। গুগলে একটা সার্চ দিয়ে বাকি খাবারগুলো দেখে নিতে পারেন।
  • পর্যাপ্ত পরিমান ঘুম: আগে আগে ঘুমিয়ে যান। ঘুমানোর আগে ঘরের বাতি বন্ধ করুন, সব ইলেক্ট্রনিক ডিভাইসের সাথে সম্পর্ক বিচ্ছিন্ন করুন এবং সকালে অবশ্যই তাড়াতাড়ি ঘুম থেকে উঠুন। আপনার যদি মধ্যরাতে পর্ণ দেখার অভ্যাস থেকে থাকে তাহলে তাড়াতাড়ি ঘুমানোর মাধ্যমে আপনি নিজের ব্রেইনকে পুনর্গঠন করা শুরু পারেন, এর মাধ্যমে এতদিনের সাইকেলে ব্যাঘাত ঘটবে।
  • পড়ার অভ্যাস গড়ে তোলা: যত বেশি জানবেন, তত বেশি সচেতন হবেন। তাই পর্ণোগ্রাফির ইফেক্ট নিয়ে বেশি বেশি পড়াশুনা করুন। এর ফলে প্রতিনিয়ত আপনার ব্রেইনে সর্তকতা সংকেত যাবে এবং আপনি সহজেই মুক্তির পথে এগিয়ে যেতে পারবেন।

আমরা জানি, মুক্তির পথে অটল থাকাটা আসক্তদের কাছে ‘করার চেয়ে বলা সহজ’। কিন্তু যত কিছুই হোক, আপনি যদি প্রতিনিয়ত পর্ণ দেখার চাহিদাকে দমন করতে পারেন তাহলে একসময় আপনার ব্রেইনে নতুন করে প্যাথওয়ে সৃষ্টি হবে, তখন ব্রেইন নতুন কাজগুলোকেই বেশি গুরুত্ব দিবে এবং সেগুলোই আপনার প্রতিদিনের অভ্যাসে পরিণত হবে। তাই এই আসক্তির বিরুদ্ধে লড়াই করে যেতে থাকুন।

অনুবাদঃ #teamFAD

COMMENTS

WORDPRESS: 0