প্রস্তুতিমূলক পদক্ষেপ ০২

প্রস্তুতিমূলক পদক্ষেপ ০২

সঠিক কাজকে অগ্রাধিকার দিন।

প্রতিদিনের একই রুটিনে জীবন যাপন করতে করতে একটা সময় আমরা হতাশ হয়ে যাই। সবকিছু কেমন যেন এলোমেলো লাগে। একটা কাজকে অগ্রাধিকার দিতে গিয়ে আরেকটা গুরুত্বপূর্ণ কাজের কথা ভুলে যাই। এমন অবস্থা আমাদের মনে পর্ন দেখার এক অনুকূল পরিবেশ সৃষ্টি করে। ফলে দেখা যায়, অনেকে সারাদিনের কাজ সেরে ক্লান্ত হয়ে বাসায় ফিরে কার সাথে কথা না বলে সোজা রুমে ঢুকে দরজা আটকে দেয়। ধবল থেকে মুক্তির জন্য বেছে নেয় পর্নকে, যা তার অবসন্নতার সাথে যুক্ত করে হতাশা, বাড়িয়ে দেয় আসক্তির ঝোঁক।

এই অবস্থা থেকে মুক্তির জন্য আমাদের প্রয়োজন নিজেকে সময় দেওয়া। একটা নির্জন জায়গায়, যেখানে সচরাচর আপনি যান না, এমন কোথাও গিয়ে বসুন। অন্য সব চিন্তা বাদ দিয়ে ভাবুন, আপনার জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ, মানুষ, যাদের আপনার সময় দেওয়া উচিত, তাদের নাম লিখুন। কারণ আপনার আসক্তি আপনাকে সেই মানুষগুলো থেকে দূরে সরিয়ে নিয়ে গেছে কিংবা আপনার ক্যারিয়ার ধ্বংস করে ফেলছে। বেশিরভাগ সৈন্যরা যুদ্ধে যাবার সময় প্রিয়জনদের ছবি নিয়ে যায়। এই ছবিগুলো তাদের মনে করিয়ে দেয় যে তারা বাড়িতে ভালোবাসার মানুষগুলোকে রেখে এসেছে। তাদের কাছে আবার ফিরে যেতে হবে।

নিজের পরিবারের কথা চিন্তা করেই আপনাকে পর্ন আসক্তি থেকে ফিরে আসতে হবে। পর্ন আসক্তি প্রতিনিয়ত পরিবার ধ্বংস করে দিচ্ছে। অ্যামেরিকায় প্রতি বছর যে পরিমাণ বিবাহবিচ্ছেদ হয় তার শতকরা ৫৬টির পেছনে পর্ন অ্যাডিকশন দায়ী। এখন চিন্তা করুন, কি হবে, যেদিন আপনার স্ত্রী জানতে পারবে যে আপনি অ্যাডিক্টেড।

পর্নোগ্রাফি থেকে পুরোপুরি মুক্তি লাভের জন্য এই ব্যাপারগুলো আপনাকে অনেক অনুপ্রেরণা দিবে। তাই ব্যক্তিগত ডায়েরীতে এ পয়েন্টগুলো লিখে রাখাটা জরুরী। এছাড়াও অন্যান্য কিছু ভাল কাজের লিস্ট করতে পারেন।

লিস্ট করা এ কাজগুলোকে অগ্রাধিকার দেওয়ার মাধ্যমেও আপনি নিজেকে এ আসক্তি থেকে মুক্তির জন্য প্রস্তুত করতে পারেন।

COMMENTS

WORDPRESS: 0