প্রস্তুতিমূলক পদক্ষেপ ০১

প্রস্তুতিমূলক পদক্ষেপ ০১

আপনার উদ্দেশ্যের দিকে মনোযোগ দিন।

কোন একটি ভালো বা খারাপ কাজের মূলে থাকে একটি উদ্দেশ্য। আমরা যা করি কেন করি, ব্যাপারটা নিয়ে আপনি যদি ভাবেন তাহলে দেখবেন, এর পেছনে একটি উদ্দেশ্য ছিল, সেই উদ্দেশ্যকে কেন্দ্র করে জন্ম নিয়েছিল কিছু চিন্তা এবং সেই চিন্তাগুলোই পরবর্তীতে পরিণত হয়েছিল কাজে। সুতরাং, আমরা যদি আমাদের উদ্দেশ্য বা লক্ষ্যের দিকে বেশি মনোযোগ দেই, তাহলে আমরা আমাদের কাজ সম্পর্কে আরও বেশি সচেতন হব। দেখেন, আপনি যখন কোন ব্যক্তির দিকে মনোযোগ দেন, তার সাথে আপনি তৎক্ষণাৎ একটি সম্পর্ক স্থাপন করেন। একইভাবে, আপনি যদি নিজের ওজন কমাতে চান, সেক্ষেত্রে খাবার বাছাই এবং গ্রহণের ক্ষেত্রে আপনি আরও সচেতন হবেন, যা আপনাকে একটি সুস্থ জীবন ধারণে সহায়তা করবে। অর্থাৎ আমাদের জীবনের যদি কোন লক্ষ্য না থাকে, অনিচ্ছাসত্ত্বেও, আমরা খুব সহজেই আগের আসক্তিতে ফিরে যেতে পারি।

এককথায়, লক্ষ্য বা উদ্দেশ্যই হচ্ছে একটি কাজের প্রথম ধাপ। কিন্তু একটি উদ্দেশ্যকে কাজে রূপান্তর করার জন্য প্রয়োজন, -সেই উদ্দেশ্যের দিকে আরও বেশি মনোযোগ দেওয়া।

তাই আপনি নিজের উদ্দেশ্যগুলো লিখে এমন জায়গায় রেখে দিতে পারেন যা প্রতিদিন আপনার নজরে পড়বে। এতে করে পর্ন আসক্তি থেকে মুক্তির এ যাত্রা যদি কখনো কঠিনও হয়ে যায় সেক্ষেত্রে সেই লেখাগুলো আপনাকে গন্তব্যে পৌছাতে সাহায্য করবে।

নিচের প্রশ্নগুলো আপনাকে উদ্দেশ্য ঠিক করতে সাহায্য করবে:

১) আমি যে পরিবর্তনটা আমার জীবনে চাচ্ছি তা কি আমার জীবনে সুখ বা প্রশান্তি এনে দিবে?

২) আমি কি আমার নিজের, পরিবার, ক্যারিয়ার, বা বিশ্বাসের ভালোর জন্য যা করা প্রয়োজন তা করছি?

৩) আমি এই অ্যাডিকশন নিয়ে আরও সামনে আগাতে থাকলে এর পরিণতি কি হতে পারে?

সততার সাথে উপরের প্রশ্নগুলোর উওর দিন এবং জীবনে নেতিবাচক পরিবর্তনের পেছনে আপনার উদ্দেশ্য কি, তা ঠিক করুন। আপনার উদ্দেশ্যই আপনাকে আসক্তি থেকে মুক্তির পথে এগিয়ে নিয়ে যাবে।

COMMENTS

WORDPRESS: 0