পর্নোগ্রাফি থেকে মুক্তি সম্ভব

পর্নোগ্রাফি থেকে মুক্তি সম্ভব

পর্নোগ্রাফি থেকে মুক্তির লড়াইয়ে বার বার হার মানার ফলে অনেকেই ভাবতে শুরু করে যে, এই অবস্থা থেকে উত্তরণের কোনো পথ নেই। ব্যর্থতা থেকে হতাশা, হতাশা থেকে আসক্তি আরও মারাত্মক রূপ ধারণ করে। আসক্তির কারাগারে বন্ধী হয়ে একসময় আপনি নিজেকেই নিজে ভুলে যেতে থাকেন। কিংবা এর চূড়ান্ত পর্যায়ে পৌঁছে কেউ কেউ আত্মহত্যার মতো জঘন্য সিদ্ধান্তেও উপনীত হন।

আসলে, কি করলে এ আসক্তি থেকে মুক্তি পাওয়া যাবে?

অবশ্যই, পর্ন না দেখার দৃঢ় প্রতিজ্ঞা করতে হবে। কারণ, ব্যর্থতার মূলই হচ্ছে, আত্মবিশ্বাসের অভাব। তবে আসক্তির মাত্রা যদি খুব বেশী হয় তাহলে প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার পরও ব্যর্থ হওয়ার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে একবারে হয়তো সফলতা আসবে না। এতে হতাশ হবার কিছু নেই। বড় একটা লক্ষ্যে একবারে পৌঁছাতে না পারলে, সেই লক্ষ্যকে কয়েকটি ছোট ছোট লক্ষ্যে বিভক্ত করতে হবে। ছোট ছোট বালুকণা বিন্দু বিন্দু জলের মতো। আপনি প্রতিদিন পর্ন দেখেন? তাহলে প্রতিজ্ঞা করুন আজ থেকে আগামী দুইদিন আমি পর্ন দেখবো না। দুইদিনের মিসন কমপ্লিট হলে দ্বিতীয় ধাপে সিদ্ধান্ত নিন আপনি আগামী চারদিন পর্ন দেখবেন না। এভাবে গেইমের মতো করে প্রতিটা ধাপের ডিফিকাল্টি লেভেল বাড়ান। ইনশা আল্লাহ্‌ সেই দিনটি আপনি খুঁজে পাবেন, যে দিন আপনি আত্মবিশ্বাসের সাথে নিজেকে নিজে বলতে পারবেন, “আমি আর কখনও পর্ন দেখবো না।”

ছোট একটা গল্প বলি।

মাইলো নামের একটি গ্রীক ছেলে ছিল, যে ছোটবেলা থেকেই তাদের গৃহপালিত বাছুরটিকে কাঁধে তুলে হাঁটত। প্রায় প্রতিদিনই সে এমন করতো। কাজটা করে সে খুব মজা পেতো, যেভাবে অনেক বাবা নিজের বাচ্চাকে কাঁধে তুলে হাটতে মজা পায়। এরচেয়ে মজার ব্যাপার হচ্ছে, সময়ের সাথে সাথে বাছুরটা বড় হতে থাকে। কিন্তু প্রতিদিন কাঁধে তোলায় সে বাছুরের ওজন বাড়াটা টের পায় না। এভাবে এক সময় দেখা যায় সে বড়সড় একটা ষাঁড়কেও একাই কাবু করে ফেলছে। সেই মাইলো একদিন বড় হয়ে নামকরা অ্যাথলেট হয়, যে ৬টি অলিম্পিক ও ৭টি পাইথিয়ান গেইমসে রেসলিং চ্যাম্পিয়নশিপ জিতে।

চিন্তা করুন, ছোটবেলায় সে যদি একবারেই বড়সড় একটা গরু কাঁধে তুলতে চাইতো কখনওই তা সম্ভব হতো না। আমরা সবাই জানি, আমাদের দ্বারা কতটুকু করা সম্ভব। একবারে না পারলেও, সময়ের সাথে কাঙ্ক্ষিত লক্ষ্যকে ছোট থেকে বড় ব্লকে সাজিয়ে খুব সহজেই আমরা এগিয়ে যেতে পারি। আসলে মানুষ সবকিছুর সাথেই মানিয়ে চলতে পারে। শুধু দরকার সময়, আর ধৈর্য।

COMMENTS

WORDPRESS: 0